শীর্ষ সংবাদ

আজ পবিত্র লাইলাতুল কদর

আজ রোববার(০৯ মে )পবিত্র লাইলাতুল কদর। এদিন সন্ধ্যার পর থেকে শুরু হবে লাইলাতুল কদরের রজনী। এ রাত ‘হাজার মাসের চেয়েও উত্তম’। কারণ, পবিত্র আল-কোরআন লাইলাতুল কদরে নাযিল হয়। তাই মুসলিম উম্মাহর কাছে শবে কদরের গুরুত্ব খুবই তাৎপযপূর্ণ। এই রাত হাজার মাসের চেয়েও বেশি ইবাদতের নেকী-লাভের সুযোগ এনে দেয়। এ রাতে জিকির-নামাজ, ইবাদত-বন্দেগী ও কোরআন তেলওয়াতের মধ্যদিয়ে ধর্মপ্রাণ মুসলমানরা মহান রাব্বুল আলামিনের রহমত, নাজাত ও মাগফেরাত কামনা করে থাকেন। পবিত্র শবে কদর উপলক্ষ্যে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী প্রদান করেছেন।

সাদিক খান ফের লন্ডনের মেয়র

দ্বিতীয়বারের মতো লন্ডনের মেয়র নির্বাচিত হয়েছেন সাদিক খান। কনজারভেটিভ পার্টির প্রার্থী শন বেইলিকে হারিয়েছেন তিনি। লেবার পার্টির প্রার্থী সাদিক ৫৫ দশমিক ২ শতাংশ ভোট পেয়েছেন, আর বেইলি ৪৪ দশমিক ৮ শতাংশ ভোট।শনিবার ফল ঘোষণার পর সাদিক খান বলেন, ‘আমি সবসময়ই লন্ডনবাসীর মেয়র হয়ে থাকব, নগরীর প্রত্যেকটি মানুষের জীবনমান উন্নয়নের জন্য কাজ করে যাব।’ ভোটের প্রথম দফায় কেউই সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেননি। তাই দ্বিতীয় দফায় ভোট গ্রহণ হয়। তাতে মাত্র ১ দশমিক ৬ শতাংশ ভোট বাড়াতে পেরেছেন বেইলি। গ্রিন পার্টির প্রার্থী সিয়ান বেরি তৃতীয় অবস্থানে এবং লিবারেল ডেমোক্র্যাট দলের লুইসা পোরিট চতুর্থ অবস্থানে রয়েছেন। পাঁচ শতাংশের কম ভোট পাওয়ায় লুইসার জামানতও বাজেয়াপ্ত হয়েছে। সাদিক খানকে অভিনন্দন জানিয়ে কনজারভেটিভ পার্টির প্রার্থী বেইলি বলেন, ‘পুনর্নির্বাচিত মেয়র সবকিছুর জন্য সরকারের ওপর দোষারোপ থেকে বিরত থাকবেন বলে তার আশা।’ সাদিক খান ২০১৬ সালে যুক্তরাজ্যের রাজধানীর প্রথম মুসলিম মেয়র হিসেবে দায়িত্ব নেন। ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর রাজধানীর প্রথম মুসলিম মেয়রও তিনি। তবে ৫১ বছরের এই মেয়র প্রথমবারের রেকর্ড সংখ্যক ভোটের সংখ্যা এবার ছুঁতে না পারলেও ২২ লাখ ৮০ হাজার ভোটে জিতে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছেন। নির্বাচনের প্রচারের শুরু থেকেই সাদিক খান সম্ভাব্য বিজয়ী হিসেবে উঠে আসেন। কয়েকটি জরিপে এমন পূর্বাভাসও দেওয়া হয় যে, প্রথম দফার ভোটেই তিনি অর্ধেকের বেশি ভোট পেয়ে জয়ী হতে পারেন। মহামারীর এই দুর্যোগ কাটিয়ে অর্থনীতিকে আরও মজবুত করে আরও ঐক্যবদ্ধ শহর ও দেশ গড়ার প্রত্যয় ব্যক্ত করেন সাদিক খান। তিনি বলেন, ‘ব্রেক্সিটের ক্ষত এখনও নিরাময় করতে পারেনি। একটি অপরিশোধিত সংস্কৃতি যুদ্ধ আমাদের আরও দূরে ঠেলে দিচ্ছে।’ এই বিজয়ের মাধ্যমে রাজধানী লন্ডনে নিজেদের অধিপত্য ধরে রেখেছে লেবার পার্টি, লন্ডন অ্যাসেম্বলিতেও তারা সবচেয়ে বড় দল হিসেবে জায়গা ধরে রেখেছে। ১৯৭০ সালে দক্ষিণ লন্ডনে সাদিক খানের জন্ম। তবে তার পিতা একজন পাকিস্তানি। সাউথ লন্ডনের টুটিং এলাকায় বেড়ে উঠেন সাদিক। তিনি ১২ বছর টুটিংয়ে কাউন্সিলরের দায়িত্ব পালন করেন। ২০০৫ সালে এই এলাকা থেকে লেবার পার্টির এমপি নির্বাচিত হন। ২০০৮ সালে প্রধানমন্ত্রী গর্ডন ব্রাউনের মন্ত্রিসভায় মিনিস্টার অব স্টেট ফর কমিউনিটিস হিসেবে দায়িত্ব পালন করেন সাদিক খান। পরবর্তী সময়ে তিনি পরিবহনমন্ত্রীর দায়িত্ব পান। ব্যক্তি জীবনে তিনি দুই সন্তানের জনক। তার স্ত্রী সাদিয়া একজন আইনজীবী।

প্রতিটি দিনই হোক মা দিবস

এস আহমেদ ডেক্স প্রতিবেদনঃ মা শাশ্বত, চিরন্তন একটি আশ্রয়ের নাম। মা শব্দটি মনে করিয়ে দেয় অকৃত্রিম স্নেহ, মমতা আর গভীর ভালোবাসার কথা।মায়ের সাথে সন্তানের নাড়ির সম্পর্ক, রক্তের সর্ম্পক ।মা’ দিবস বলেই মাকে মনে পড়তে হবে তা কিন্তু নয়। মাকে মনে রাখতে হবে দিন দিন প্রতি দিন ‘ মায়ের মতো আপন কেহ নাই রে কিংবা মধুর আমার মায়ের হাসি চাঁদের মতো ঝড়ে, মাকে মনে পড়ে আমার, মাকে মনে পড়ে’। মাকে তো মনে পড়তেই হবে। মাকে মনে না পড়লে পৃথিবীতে আমার অস্তিত্বই থাকবে না। যার রক্তে-মাংসে গড়ে ওঠা আমার কিংবা আমাদের এই দেহঘড়ি। মমতাময়ী মা তাদের চিরন্তন ভালোবাসায় তিলে তিলে গেড়ে তুলেছেন সন্তানের ভবিষ্যৎ সেই মায়ের প্রতি শ্রদ্ধা-ভালোবাসার দিন আজ।জন্মদাতা মাতা এর পাশাপাশি দেশমাতাকেও সমানভাবে ভালবাসতে হবে। বিশ্ব মা দিবসে আমরা এটিই প্রত্যাশা করি।সেই মায়ের স্মরণে প্রতি বছর মে মাসের দ্বিতীয় রোববার বিশ্ব মা দিবস হিসেবে পালিত হয়ে আসছে।যদিও মা’য়ের প্রতি সন্তানের ভালোবাসা প্রকাশের বিশেষ কোনো দিনের প্রয়োজন হয় না। মায়ের মর্যদা বা ভালবাসা পশ্চিমা বিশ্বের মানুষগুলো হয়ত বছরে একদিন উপলব্দি করে, যদিও মাকে ভালোবাসা কোন দিনক্ষণ ঠিক করে হয় না, প্রতিটি দিনই হোক মা দিবস। তবুও মাকে গভীর মমতায় স্মরণ করার দিন আজ। মাকে স্মরণ করার জন্য দিনের ৮৬ হাজার ৪০০ সেকেন্ডের যে কোন সময় হতে পারে। তাই আসুন মাকে ভালবাসি, মায়ের সাথে কথা বলি, মায়ের খোজ খবর নেয়; মায়ের সেবা করি । বহু বছর পুর্বে ইংল্যান্ডে মায়েদের সম্মান জানানোর রীতি প্রচলিত ছিল এবং তা ‘মায়ের জন্য রোববার’ হিসেবে পালন করা হোত। একে আবার মিড লেন্ট সানডে বলা হয় বিশ্ব ‘মা’ দিবস বলেই মাকে মনে পড়তে হবে তা কিন্তু নয়। মাকে মনে রাখতে হবে দিন দিন প্রতি দিন। তারপরও একটি দিন বিশেষভাবে মায়ের জন্য, বিশ^ মা দিবস। মা। ছোট্ট একটি শব্দ। অথচ এর ব্যাপ্তি দিগন্ত জোড়া।বিশ্বের ৪০ টিরও বেশি দেশে পালন করা হয় বিশ্ব মা দিবস। বাংলাদেশে মে মাসের দ্বিতীয় রোববার দিনটি উদযাপন করা হয়। মা কেমন হয় তার প্রমাণ দেওয়া কঠিন। পৃথিবী সৃষ্টির পর থেকে মায়ের পরিচয়, সন্তানের জন্য স্নেহ-ভালোবাসার অনেক উদাহরণ“আমি যা হয়েছি বা যা হতে চাই তার সবটুকুর জন্যই আমি আমার মায়ের কাছে ঋণি। আমার মায়ের প্রার্থনাগুলো সব সময় আমার সঙ্গে সঙ্গে ছিল”।জানা যায়, প্রাচীন গ্রিসে মা দিবস পালনের প্রচলন ছিল। কিন্তু আধুনিক মা দিবস প্রবর্তন করেন এক মার্কিন নারী। ১৯০৫ সালে যুক্তরাষ্ট্রের আনা জারভিস নামের নারী মারা গেলে তার মেয়ে আনা মারিয়া রিভস জারভিস মায়ের কাজকে স্মরণীয় করে রাখার জন্য সচেষ্ট হন। ওই বছর তিনি তার সান ডে স্কুলে প্রথম এ দিনটি মাতৃ দিবস হিসেবে পালন করেন। উল্লেখ্য, ১৯১৪ সালের ৮ মে মার্কিন কংগ্রেস মে মাসের দ্বিতীয় রোববারকে ‘মা’ দিবস হিসেবে ঘোষণা করে। এভাবেই শুরু হয় মা দিবসের যাত্রা। এরই ধারাবাহিকতায় আমেরিকার পাশাপাশি মা দিবস এখন বাংলাদেশসহ বিশ্বের শতাধিক দেশে মর্যাদার সঙ্গে পালিত হচ্ছে। বিস্তারিত Alorkantho24news

আকস্মিক বন্যার পূর্বাভাস ও সতর্কীকরণ

শনিবার (৮ মে) বৃষ্টিপাত ও আকস্মিক বন্যা সম্পর্কিত বিশেষ প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র। ওই বিশেষ প্রতিবেদনে বলা হয়েছে,দেশের উত্তর-পূর্বাঞ্চল ও তৎসংলগ্ন ভারতীয় অঞ্চলগুলোয় ৮ থেকে ১৫ মে পর্যন্ত সময়ে বৃষ্টিপাতের কারণে সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোনা, মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলার নদীগুলোয় স্বল্পমেয়াদি আকস্মিক বন্যা পরিস্থিতি সৃষ্টি হতে পারে। বাংলাদেশ আবহাওয়া অধিদফতর ও বৈশ্বিক আবহাওয়া সংস্থাগুলোর গাণিতিক মডেলের তথ্যমতে, ৮ থেকে ১৫ মে পর্যন্ত সময়ে বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চল এবং তৎসংলগ্ন ভারতের আসাম, মেঘালয় ও ত্রিপুরা প্রদেশের স্থানগুলোয় মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত ও কিছু স্থানে অতিভারী বৃষ্টিপাত হতে পারে। ভারী বৃষ্টিপাতের ফলে শেরপুরের ভুগাই, নেত্রকোনার কংশ ও সোমেশ্বরী, সুনামগঞ্জের যাদুকাটা, পুরাতন সুরমা ও সুরমা, সিলেটের সারিগোয়াইন, সুরমা ও কুশিয়ারা, মৌলভীবাজারের মনু এবং হবিগঞ্জের খোয়াই নদীগুলোয় পানি সময়বিশেষে দ্রুত বৃদ্ধি পেতে পারে। এ সময়ে সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোনা, মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলার নদীগুলোর পানি কিছু পয়েন্টে বিপদসীমা অতিক্রম করে স্বল্পমেয়াদি আকস্মিক বন্যা পরিস্থিতি সৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। একই সময়ে দেশের উত্তরাঞ্চল ও তৎসংলগ্ন ভারতের হিমালয় পাদদেশীয় পশ্চিমবঙ্গ, সিকিম ও ব্রহ্মপুত্র অববাহিকার উজানে ভারতের অরুণাচল প্রদেশের স্থানগুলোয় মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা থাকায় দেশের উত্তরাঞ্চলের তিস্তা, ধরলা ও ব্রহ্মপুত্র নদীগুলোয় পানি বৃদ্ধি পেতে পারে। তবে পানি বৃদ্ধি পেলেও বিপদসীমার নিচ দিয়ে প্রবাহিত হবে বলে জানিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

ব্রেকিং নিউজ » লকডাউনে জীবনের ঝুঁকি ঘরমুখো মানুষ উচ্ছৃঙ্খল বেপরোয়া.

ফেরি বন্ধ তবু,ফেরিঘাট ঘরমুখো মানুষের ঢলুখো যাত্রীরা গন্তব্যে পৌঁছাতে ঘাট এলাকায় এসে জড়ো হচ্ছে যাত্রীদের অত্যাধিক চাপে ফেরিগুলোতে পার করা যাচ্ছে না গাড়ি। এতে ঘাট এলাকায় পারাপারের অপেক্ষায় আটকা পড়েছে ব্যাক্তিগত ও পন্যবাহী ২ হাজারেরও বেশি যানবাহন।মহাসড়কগুলোতে ব্যক্তিগত যানবাহন নিয়েও মানুষের চলাচল নিয়ন্ত্রণে পুলিশের তৎপরতা বাড়ানো হয়েছে। করোনাভাইরাসের সংক্রমণের ঝুঁকি এড়াতে সরকারের পক্ষ থেকে এবার ঈদে এক জায়গা থেকে আরেক জায়গায় না যাওয়ার আহবান জানানো হয়েছিল।তবু হঠাৎ করে উচ্ছৃঙ্খল বেপরোয়া. হয়ে উঠেছে ঘরমুখো মানুষ সরকারি নির্দেশনা অমান্য করে ট্রাক, পিকআপ ভ্যান, প্রাইভেটকার, মাইক্রোবাস ও মোটরসাইকেলযোগে কয়েকগুন বেশি ভাড়ায় গাদাগাদি করে গন্তব্যে যাওয়ায় মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি। রাতের আঁধারেও চলছে কিছু কিছু গণপরিবহণ।আবার দিনেও ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়ক দিয়ে নানা পন্থায় বাড়ি ফিরছেন মানুষ। দূরপাল্লার যানবাহন চলাচলে বিধিনিষেধ থাকায় খোলা ট্রাক, পণ্যবাহী ট্রাক, মোটরসাইকেলসহ ব্যক্তিগত ছোট ছোট যানবাহনে গাদাগাদি করে বঙ্গবন্ধু সেতু পার হচ্ছেন তারা। কোথাও মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি। এতে করে বেড়ে যাচ্ছে করোনা সংক্রমণের ঝুঁকি করোনার কারণে এবার ঈদে কর্মস্থলে থাকার কথা থাকলেও নিষেধাজ্ঞা অমান্য করে ঘরমুখোমানুষজন। আন্তঃজেলা পরিবহণ বন্ধ থাকায় কয়েক দফা গাড়ি পাল্টিয়ে গন্তব্যে যাচ্ছেন তারা। ট্রাক, পিকআপ ভ্যান, প্রাইভেটকার, মাইক্রোবাস ও মোটরসাইকেলযোগে কয়েকগুন বেশি ভাড়ায় গাদাগাদি করে গন্তব্যে যাওয়ায় মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি। রাতের আঁধারেও চলছে কিছু কিছু গণপরিবহণ।সূত্র জানায় গেল ২৪ ঘণ্টায় বঙ্গবন্ধু সেতু দিয়ে ২৫ হাজারেরও অধিক যানবাহন পারাপার হয়েছে। এর মধ্যে দুই শতাধিক বাসও রয়েছে। যা থেকে টোল আদায় হয়েছে ১ কোটি ৯০ লাখ টাকা।

ভারতের সঙ্গে সীমান্ত বন্ধের মেয়াদ বাড়ল আরও ১৪ দিন

আজ শনিবার,(০৮ মে)দিনদিনই নাজুক হচ্ছে ভারতের পরিস্থিতি। এমন ভয়াবহ পরিস্থিতিতে দেশটির সঙ্গে স্থলসীমান্ত বন্ধের মেয়াদ আরও ১৪ দিন বেড়েছে। এদিকে, ভারতে শনাক্ত হওয়া অতি সংক্রামক নতুন বৈশিষ্ট্যের করোনাভাইরাস বাংলাদেশে শনাক্ত হয়েছে।আজ পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সভাপতিত্বে অনুষ্ঠিত এক ভার্চুয়াল সভায় স্থলসীমান্ত বন্ধের মেয়াদ বাড়ানোর বিষয়ে এ সিদ্ধান্ত হয়েছে। বৈঠকে উপস্থিত পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পূর্ব) মাশফি বিনতে শামস এ তথ্য জানান। এর আগে গত ২৬ এপ্রিল থেকে ভারতের সঙ্গে বাংলাদেশের স্থলসীমান্ত বন্ধ রয়েছে। স্থলপথে ভারত থেকে যাত্রী আসা যাওয়া বন্ধ থাকলেও পণ্যবাহী যানবাহন চলাচল অব্যাহত থাকবে। জানা যায়, বৈঠকে প্রথম দফার মত এবারও বাংলাদেশের যে নাগরিকেরা চিকিৎসার জন্য ভারতে আছেন এবং যাদের ভিসার মেয়াদ ১৫ দিনের কম, শুধু তারাই বেনাপোল, আখাউড়া ও বুড়িমারি সীমান্ত দিয়ে দেশে ফিরতে পারবেন। বিশ্বে করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় ভারতের অবস্থান দ্বিতীয়। ভারতে করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ২ কোটি ১৮ লাখ ৯২ হাজার ৬৭৬ জন। দেশটিতে করোনায় মারা গেছেন ২ লাখ ৩৮ হাজার ২৭০ জন।

চীনের সিনোফার্মের টিকার অনুমোদন দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

আজ শনিবার (০৮ মে )বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিএইচও) চীনের সিনোফার্মের উদ্ভাবিত করোনাভাইরাসের টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে। আর এর মধ্য দিয়ে এই প্রথম চীনের করোনার কোন টিকা ডব্লিএইচও’র সবুজ সংকেত পেল। জাতিসংঘের এই স্বাস্থ্য সংস্থা এই টিকার দুটি ডোজেরই অনুমোদন দিয়েছে, যা ইতোমধ্যে বিশ্বের অনেকগুলো দেশেই ব্যবহৃত হচ্ছে। এদিকে এর আগে সংস্থাটি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, ফাইজার, মর্ডানা এবং জনসন অ্যান্ড জনসনের করোনার টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেডরস আধানম গেব্রিয়াসিস এক সংবাদ সম্মেলনে বলেন, আজ বিশ্ব স্বাস্থ্য সংস্থা চীনের সিনোফার্মের কোভিড -১৯ টিকা জরুরি ব্যবহারের জন্য তালিকাভুক্ত করেছে। সংস্থায় তালিকাভুক্ত হওয়া এটি ষষ্ঠ টিকা। বিশ্বজুড়ে টিকার সমবন্টন নিশ্চিত করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা কোভ্যাক্স্রের মাধ্যমে যে উদ্যোগ নিয়েছে তাতেও টিকাটি এখন অন্তর্ভূক্ত হওয়ার সুযোগ পেল। উল্লেখ্য, সিনোফার্ম ভ্যাকসিন ইতোমধ্যে বিশ্বের ৪২টি দেশে ব্যবহৃত হচ্ছে। বিশ্বে টিকা ব্যবহারের ক্ষেত্রে সিনোফার্মের অবস্থান চতুর্থ। প্রথম অবস্থানে রয়েছে অক্সফোর্ডের টিকা যা ১৬৬ দেশে ব্যবহৃত হচ্ছে। ফাইজার বায়োএনটেকের টিকা ৯৪টি দেশে এবং মর্ডানার টিকা ৪৬টি দেশে ব্যবহৃত হচ্ছে।

রাজশাহীতে ট্রাক চাপায় নিহত ২, আহত ১৩

আজ শনিবার (০৮ মে)রাজশাহীর গোদাগাড়ীতে ট্রাক চাপায় দুইজন নিহত হয়েছেন। আজ সকাল সাড়ে ১০টার দিকে উপজেলার শহীদ ফিরোজ চত্বরে বিদ্যুৎ অফিসের মোড়ের এ ঘটনায় আহত হয়েছেন অন্তত ১৩ জন। তাদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে বলে জানান গোদাগাড়ী থানার ওসি খলিলুর রহমান। সূত্রে জানান,নিহতরা হলেন- উপজেলার মহিষালবাড়ির সাগরপাড়ার ইয়াহিয়ার ছেলে ও বিদ্যুৎ অফিসের লাইনম্যান ইসরাইল হোসেন (৪৭) ও একই গ্রামের আতাউর রহমানের ছেলে ভ্যানচালক রনি (২৫)। ওসি খলিলুর রহমান জানান, ট্রাকটি একটি এক্সভেটর মেশিন নিয়ে আনমুরা থেকে গোদাগাড়ীর দিকে আসছিলো। পথে ফিরোজ চত্বর মোড়ের আগে এক সাইকেল আরোহীকে ধাক্কা দেয়। এরপর ট্রাকটি বেপরোয়া গতিতে চলে যায়। এতে ট্রাকের নিয়ে চাপা পড়ে দুইজন নিহত ও অন্যরা আহত হয়েছে। তিনি বলেন, কিছু দূর যাওয়ার পর ট্রাকটি একটি পেট্রোল পাম্পে রেখে চালক পালিয়ে যায়। পরে পুলিশ গিয়ে ট্রাকটি জব্দ করে। এছাড়াও ঘটনার পর আহতদের উদ্ধার করে চিকিৎসার জন্য হাসপাতালে পাঠানোর ব্যবস্থা করা হয়। আর নিহতদের লাশ উদ্ধার করে থানায় নেয়া হয়েছে।

মা দিবসে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘মাতৃত্ব ও মা দিবস’

করোনাকালে এক বৃদ্ধা মায়ের সন্তানকে কাছে পাওয়ার আকুতি নিয়ে নির্মিত হয়েছে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘মাতৃত্ব ও মা দিবস’। মা দিবসকে কেন্দ্র করে খালিদা তালুকদারের গল্পে এটি পরিচালনা করেছেন হাসিব রহমান। রোববার (৯ মে) অনলাইন প্ল্যাটফর্মে প্রকাশ হবে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি। করোনার এই ভয়াবহ সময়ে পুরো পৃথিবী বন্দি হয়ে আছে এক অদৃশ্য অণুজীবের কাছে। ঘড়ির কাঁটা ছুটে চললেও যেন থমকে আছে সময়। শূন্য রাজপথ, ভীতসন্ত্রস্ত মন, গৃহবন্দি জীবন! এমনি এক দুর্যোগপূর্ণ সময়ে উপস্থিত প্রথাগত মা দিবসের প্রেক্ষাপটে নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘মাতৃত্ব ও মা দিবস’। স্বল্পদৈর্ঘ্যটিতে মায়ের চরিত্রে অভিনয় করেছেন অভিনেত্রী শিল্পী সরকার অপু। এই মহামারিতে বৃদ্ধাশ্রমে এক বৃদ্ধ মায়ের তার সন্তানকে দেখতে চাওয়ার করুণ আকুতি ফুটে উঠেছে চলচ্চিত্রটিতে। সন্তানের বেদনায় নীল মায়ের বুক। বৃদ্ধাশ্রমের একাকী জীবনে দূরে থাকা সন্তানের দেখা কবে পাবেন জানেন না মা। এমনই গল্পে ধরা দিয়েছেন অপু।

অসহায় দরিদ্র মানুষদের টাকা বিতরণে কোন অনিয়ম সময় সহ্য করা হবে না: পলক

সিংড়া প্রতিনিধিঃ আজ শনিবার(০৮ মে)বৈশ্বিক মহামারী করোনা সংক্রমণের এই ক্রান্তিকালে তথ্য প্রযুক্তির সহায়তায় শিক্ষা, স্বাস্থ্য, বিচার, প্রশাসনিক সেবাসহ কোন কাজই থেমে থাকেনি। এই ডিজিটাল বাংলাদেশের সুফল পাচ্ছেন দেশের জনগণ বলে জানান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। আজ সিংড়া পৌরসভার কর্মহীন অসহায় পরিবারের মাঝে নিরাপদ সামাজিক দূরত্ব বজায় রেখে প্রধানমন্ত্রীর মানবিক সহায়তা প্রদানকালে এ কথা বলেন প্রতিমন্ত্রী। প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার দেশের প্রতিটি মানুষকে ভাল রাখার জন্য ভ্যাকসিন ক্রয় করার জন্য বিভিন্ন দেশের সাথে চুক্তি করছে। তাছাড়া এই করোনাকালীন সময়ে যাতে কোন কাজ যেন থেমে না থাকে, সেজন্য প্রযুক্তির সহায়তায় সকল কার্যক্রম চালু রাখা হয়েছে। জুনাইদ আহমেদ পলক বলেন, জননেত্রী শেখ হাসিনা মানবতার মা। তিনি সকল সময়ে সকল শ্রেণী-পেশার মানুষের চাহিদা সম্পর্কে সচেতন। বিগত সময়ে বন্যা এবং ১৩ মাস ধরে করোনা সংক্রমণ পরিস্থিতিতে তিনি নিরলসভাবে অসহায় মানুষের পাশে মানবিক সহায়তা পৌঁছে দিয়েছেন। প্রধানমন্ত্রীর অদম্য দূরদর্শী নেতৃত্বের কারণে দেশের যে কোন সংকট মোকাবেলার সক্ষমতা বর্তমান সরকারের আছে। পরে সিংড়া উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে উপজেলার ১২টি ইউনিয়ন পরিষদের সাথে সংযুক্ত হয়ে উপকারভোগীদের মাঝে একই সহায়তা বিতরণ কার্যক্রমেরও উদ্বোধন করেন তিনি। এসময় প্রতিমন্ত্রী আরও বলেন, অসহায় দরিদ্র মানুষদের টাকা বিতরণে কোন অনিয়ম সময় সহ্য করা হবে না। অনিয়ম বা দুর্নীতি হলেই সেই এলাকার জনপ্রতিনিধির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ থাকলেও দেশের সাড়ে চার কোটি শিক্ষার্থী অনলাইনে পড়াশুনা করছে। ই-নথি ব্যবহার করে সকল সরকারি দপ্তরে নাগরিক সেবা চালু রাখতে প্রশাসনিক কার্যক্রম সচল আছে। আদালতে ভার্চুয়াল কোর্টের মাধ্যমে প্রায় এক লাখ মানুষের জামিন শুনানী করা সম্ভব হয়েছে। টেলিমেডিসিন স্বাস্থ্য সেবা চালুর ফলে সরকারি হাসপাতালগুলোতে তৃণমূলের মানুষেরা অনায়াসে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ পাচ্ছেন বলে উল্লেখ করেন প্রতিমন্ত্রী। সিংড়া উপজেলার পৌরসভা এবং ১২টি ইউনিয়নের মোট ২৪ হাজার ৫১০টি পরিবার প্রতি সাড়ে চারশ’ টাকা হারে প্রায় এক কোটি ১১ লাখ টাকার মানবিক সহায়তা প্রদান করা হচ্ছে। সিংড়া পৌরসভার মেয়র জান্নাতুল ফেরদৌসের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার এম এম সামিরুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট শেখ ওহিদুর রহমান প্রমুখ।

লাইভ টিভি

ওয়ার্ড পরিক্রমা

আবু তাহের সর্দারের ১ম মৃত্যুবার্ষিকী আজ বিশিষ্ট বিদ্যুৎসাহী সমাজকর্মী, স্কাউট আন্দোলন এর কর্ণধার ও আলোর কণ্ঠের প্রতিষ্ঠাতা ও বসুন্ধরা শিশু কিশোর সংগঠন এর উপদেষ্টা আবু তাহের সর্দারের ১ম মৃত্যুবার্ষিকী আজ বিনম্র শ্রদ্ধা আর ভালোবাসা, প্রিয় স্যারের প্রতি আবু তাহের সর্দার স্মরণ সভা কমিটির উদ্যোগে এক স্মরণ সভা অনুষ্ঠিত হয়। কবি ও সাংবাদিক কামরুল হাসান বাদল, বলেন আবু তাহের সর্দার সৎকর্মের মাধ্যমে চিরকাল স্বরণীয় হয়ে থাকবেন। জন্মিলে মরিতে হবে এটি চিরন্তন সত্য। তবুও মানুষ তাঁর সৎকর্মের মাধ্যমে চিরকাল স্বরণীয় হয়ে থাকতে পারে। সেজন্য যাঁরা কীর্তিমান তাঁরা তাঁদের সেবামুলক কাজের মাধ্যমে মানবসমাজে বেঁচে থাকেন বহু যুগ যুগ ধরে। তিনি বলেন, এ নশ্বর পৃথিবীতে সবই ধ্বংসপ্রাপ্ত হয়। অর্থাৎ, কোনো মানুষই পৃথিবীতে চিরকাল বেঁচে থাকতে পারে না। সেজন্য দেশ ও মানবকল্যাণে নিঃস্বার্থভাবে কাজ করে যাওয়ার মধ্য দিয়েই আবু তাহের সর্দার অমর হয়ে থাকবেন এ রাষ্ট্র সমাজে। এ জনসমাগম স্মরণ সভা থেকে তা বুঝ যায় তিনি কতবড় ত্যাগী মানুষ ছিলেন। তিনি দীর্ঘ ৬৩ বছর এ রাষ্ট্র সমাজের জন্য শ্রম দিয়েছেন। অসাম্প্রদায়িক চেতনার মুক্ত মনের বিস্ময় প্রতিভা মানুষ ছিলেন আবু তাহের সর্দার। বক্তরা বলেন, মানুষের দুঃখ-দুর্দশাকে লাঘব করতে আবু তাহের সর্দারের প্রচেষ্টা অতুলনীয়; সমাজের আলোক বর্তিকা হয়ে তিনি সমুজ্জ্বল। আবু তাহের সর্দারের কর্মজীবন থেকে শিক্ষা নিয়ে সমাজ বিনির্মানে তরুনদের এগিয়ে আসার শপথ নিতে হবে। অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন আবুল হাসেম, বখতিয়ার উদ্দীন সহ মরহুমের শুভানুধ্যায়ীরা।

খেলা

ব্যর্থতায় দ্বিতীয় টেস্টে হারের দ্বারপ্রান্তে বাংলাদেশ দাপুটে ব্যাটিংয়ে প্রথম টেস্ট ড্র করলেও সেই ব্যাটসম্যানদের ব্যর্থতায় দ্বিতীয় টেস্টে হারের দ্বারপ্রান্তে বাংলাদেশ। পঞ্চম দিনে জয়ের জন্য এখনও প্রয়োজন ২৬০ রান; হাতে রয়েছে ৫টি উইকেট। বড় কোনও জুটি না গড়লে পরজায় কেবলই সময়ের ব্যাপার। এমন ব্যর্থতার জন্য নাজমুল হোসাইন শান্ত মনে করেন, প্রথম ইনিংসেই পিছিয়ে পড়েছে দল। প্রথম ইনিংসে শ্রীলঙ্কা রানের পাহাড় গড়ার পর বাংলাদেশের শুরুটাও হয়েছিল দুর্দান্ত। কিন্তু ভালো শুরু পেয়েও শেষ ৩৭ রানে ৭ উইকেট হারিয়ে প্রথম ইনিংসে মাত্র ২৫১ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। এমন ব্যাটিং বিপর্যয়ের জন্য বড় জুটি গড়তে না পারাকে দায়ী করেছেন শান্ত। তিনি বলেন, ‘প্রথম ইনিংসে আরও ভালো ব্যাটিং করা উচিৎ ছিল। ওখানে আমরা একটু পিছিয়ে পড়ে গেছি। ভালো শুরু করেছিলাম আমরা। ৩ উইকেটে ২০০ রানের জায়াগায় ছিলাম। ওখান থেকে পরে আর জুটি হয়নি। ঐ জায়গাতে আমরা পিছিয়ে পড়েছি।’ এদিকে ৪৩৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নামা বাংলাদেশ চতুর্থ দিন শেষে ৫ উইকেট হারিয়ে সংগ্রহ করেছে ১৭৭ রান। দলের সবাই ভালো শুরু করেও আক্রমণাত্মক ব্যাট করতে গিয়ে ইনিংস বড় করতে পারেননি কেউই। শান্ত জানিয়েছেন, নেগেটিভ থাকলে ব্যাট করা কঠিন হবে দেখেই এরকম ব্যাটিং করেছেন তারা। এই ব্যাটসম্যান বলেন, ‘উইকেটটা যে রকম ছিল, তাতে ব্যাটসম্যানরা যতো বেশি নেগেটিভ থাকবে ততই কঠিন হবে। পজেটিভ মানে এই না যে, সব বল মারার পরিকল্পনায় ব্যাটসম্যানরা ব্যাটিং করেছে। সবাই ইনটেন্ট নিয়ে ব্যাটিং করার চেষ্টা করেছে।’ চতুর্থ দিন শেষে লিটন দাস ১৪ রান ও মেহেদি হাসান মিরাজ ৪ রান করে অপরাজিত আছেন। নাজমুল হোসাইন শান্ত জানিয়েছেন, আজ দিনের প্রথম সেশনে ভালো ব্যাট করতে পারলে পরবর্তী চিন্তা ভাবনা করবেন তারা। তিনি বলেন, ‘এখনও দুই জন ব্যাটসম্যান ব্যাটিং করছেন। এই দুই ব্যাটসম্যান যতক্ষণ ব্যাটিং করতে পারে আমাদের জন্য ভালো। প্রথম সেশনটা যদি আমাদের ব্যাটসম্যানরা ভালো ব্যাটিং করতে পারে তাহলে পরবর্তীতে ভালো কিছু চিন্তা করতে পারব।’ সম্প্রতি টেস্টে বাংলাদেশের পারফরম্যান্স মোটেও আশাব্যঞ্জক নয়। সর্বশেষ দেশের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচের সিরিজে দ্বিতীয় সারির দলের বিপক্ষে হোয়াইটওয়াশ হয় বাংলাদেশ। শ্রীলঙ্কার মাটিতে প্রথম টেস্টটি ড্র হলেও দ্বিতীয় টেস্টে বড় হারই অপেক্ষা করছে বাংলাদেশের জন্য, যদি না অতিমানবীয় কিছু ঘটে।

সর্বশেষ সংবাদ