বিমান ছিনতাইয়ের চেষ্টা প্রকৃত ঘটনা উদঘাটিত হোক-কামরুল হাসান বাদল

পোস্ট করা হয়েছে 27/02/2019-09:04am:    কামরুল হাসান বাদল লেখক কবি সাংবাদিক,সংগঠক ও টিভি ব্যক্তিত্বঃ প্রায় তিন ঘণ্টার রুদ্ধশ্বাস পরিস্থিতির পর মাত্র আট মিনিটের কমান্ডো অভিযানে বাংলাদেশ বিমানের দুবাইগামী বোয়িং-৭৩৭ ‘ময়ূরপঙ্খী ছিনতাই চেষ্টার অবসান হয়েছে। অভিযানে নিহত হয়েছেন একমাত্র ছিনতাইকারী। নিরাপদে উদ্ধার করা হয়েছে ১৪৬জন যাত্রী ও ক্রুকে। তবে সাগর নামে এক কেবিন ক্রু বিমান থেকে নামতে গিয়ে আহত হয়েছেন। তাকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। গত রোববার প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চট্টগ্রাম থেকে ঢাকায় নিয়ে ফের দুবাইয়ের পথে যাত্রা শুরু করে বিমানটি বিকেল ৫টা ১৫ মিনিটে। বিমানটি চট্টগ্রাম থেকে আরও যাত্রী নিয়ে দুবাই যাওয়ার কথা। ঢাকা থেকে উড্ডয়নের পরপরই কন্ট্রোল টাওয়ারে জানানো হয় বিমানটি ছিনতাই করার চেষ্টা করা হচ্ছে। এয়ারপোর্ট ম্যানেজার তা সঙ্গে সঙ্গে ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানান। সংবাদ পাওয়ার পরপরই পুরো ঘটনা প্রধানমন্ত্রীর দফতর থেকে মনিটরিং করা হয়। প্রধানমন্ত্রী নিজেই বিষয়টির ওপর সার্বক্ষণিক নজর রাখেন। খবর পেয়ে দ্রুতই সেনাবাহিনী, বিমানবাহিনী, নৌবাহিনী, র্যাব, পুলিশ, আর্মড পুলিশ, ফায়ার সার্ভিসসহ বিভিন্ন সংস্থা ও আইনশৃঙ্খলা রড়্গাকারী বাহিনীর বিভিন্ন ইউনিট বিমান বন্দরে অবস্থান নেয়। সোয়াত ও কমান্ডো বাহিনী বিমানটি ঘিরে রাখে। তারপর শুরম্ন হয় এক রুদ্ধশ্বাস ও উত্তেজনাকর পরিিস্থিতির। পরে কমান্ডো বাহিনীর বিশেষ অভিযানে মাত্র ৮ মিনিটে পরিস্থিতিও শঙ্কামুক্ত হয় এবং ছিনতাইকারী নিহত হন।
অভিযানের পরপর বিভিন্ন গণমাধ্যমে দেওয়া বিভিন্ন সংস্থার মুখপাত্র এবং যাত্রীদের কারো কারো বর্ণনায় পরস্পরবিরোধী বক্তব্য পাওয়া গেছে। কেবিন ক্রু এবং কয়েকজন যাত্রী বলেছেন, ছিনতাইকারী পিসত্মল উঁচিয়ে ককপিটে ঢোকার চেষ্টা করে। এ সময় তাকে বাধা দিলে তিনি এক ক্রুকে ধাক্কা দেন এবং পিসত্মল উঁচিয়ে বলেন, আমি বিমানটি ছিনতাই করব। এ সময় বোমাসদৃশ বস’ দেখিয়ে বলেন ককপিটে তাকে ঢুকতে না দিলে বিমানটি উড়িয়ে দেবেন। রোববার রাতে পুলিশের পড়্গ থেকে বলা হয়েছে, বিমান ছিনতাইকারীর হাতে ছিল খেলনা পিসত্মল।
গতকাল সোমবার ঢাকা শাহজালাল আনত্মর্জাতিক বিমানবন্দরে সংবাদ সম্মেলনে সাংবাদিকরাও বিমান প্রতিমন্ত্রীর কাছে জানতে চেয়েছিলেন, র্যাবের তালিকায় থাকা একজন ‘অপরাধী’ কেমন করে একটি পিসত্মল বা খেলনা পিস্তল নিয়ে বিমানবন্দরের নিরাপত্তা এড়িয়ে বিমান ছিনতাইয়ের চেষ্টা করতে পারল। সে প্রশ্নের কোনো সদুত্তর প্রতিমন্ত্রী তৎক্ষণাৎ দিতে পারেননি। উল্লেখ্য, সোমবার সকালে র্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক মুফতি মাহমুদ খান জানিয়েছিলেন, ছিনতাইকারীর নাম মো. পলাশ আহমেদ, বাড়ি নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে। তিনি র্যাবের তালিকাভুক্ত অপরাধী।
এই ঘটনার মাধ্যমে আমাদের বিমানবন্দরের চরম অব্যবস্থানার চিত্রই ভেসে ওঠে। খেলনা হোক কিংবা আসল হোক সেটা নিয়ে এত নিরাপত্তামূলক ব্যবস্থার মধ্যদিয়ে যুবকটি বিমানবন্দরের ভিতরে এবং সব ধরনের চেকিংয়ের পর বিমানে উঠল কী করে। পিসত্মলটিতো সত্যিও হতে পারত এবং কাজটি বড় কোনো সন্ত্রাসী সংগঠনেরও হতে পারত। সে ক্ষেত্রেতো রোববার বাংলাদেশের ইতিহাসে একটি দুঃখজনক ঘটনার সূত্রপাত হতো। বিমান এবং বিমানবন্দরের প্রকৃত নিরাপত্তা নিয়ে অতীতেও বেশ কিছু ঘটনা ঘটেছে, যে বিমানে প্রধানমন্ত্রী যাত্রা করার কথা তার ফিটনেস নিয়েও অব্যবস্থাপনা লক্ষ্য করা গেছে।
দুঃখজনক হলেও সত্যি যে, বাংলাদেশে কোনো ঘটনা ঘটলে সে বিষয়ে বক্তব্য প্রদানের জন্য সমন্বিতভাবে কাউকে দায়িত্ব দেওয়া হয় না। ফলে একেক সংস্থার পক্ষ থেকে একেক ধরনের ব্যাখ্যা ও কারণ উলেস্নখ করা হয়। ফলে প্রকৃত সত্য নিয়ে একটি ধূম্রজাল বা বিভ্রানিত্ম তৈরি হয়। রোববারের ঘটনাও তার বাইরে নয়। সেদিন প্রকৃতপড়্গে কী ঘটেছিল, কেমনভাবে ঘটেছিল এবং কাদের গাফেলতির কারণে এই ঘটনা ঘটেছিল তা তদন্ত করে প্রকাশ করা হোক। দোষীদের কঠোর সাজা প্রদান করা হোক।

সর্বশেষ সংবাদ
স্বাস্থ্যসেবা সংক্রান্ত যেকোনো অনিয়ম দুর্নীতি অনুসন্ধান করা হবে: দুদক চেয়ারম্যান কক্সবাজার রেড জোন,শনিবার থেকে আবারো লকডাউন এবার ঘরে বসে তৈরি করুন জিভে জল আনা কাঁচাআমের জুস সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের সফল অস্ত্রোপচার, দোয়া কামনা চট্টগ্রামের -১৬ বাঁশখালীর এমপিসহ পরিবারের ১১ সদস্য করোনা আক্রান্ত সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের শারীরিক অবস্থার অবনতি দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্র্ধ্বগতিতে জনদুর্ভোগ এখন চরমে আজ বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণ পরিবহন সেক্টরে চাঁদাবাজি বন্ধে কঠোর হওয়ার নি‌র্দেশ আইজিপি’র  তথ‌্যমন্ত্রী  ড. হাছান মাহমুদ এমপি র  শুভ জন্মদিনে শুভ কামনা।